শীত-শীত রাতেরাও পোষা সারমেয়

অবাঞ্চিত হতে হতেই চরম স্পর্ধা জাগে -
তোকে ইদানীং আর ছুঁয়ে দেখিনা অন্তত।
শীত - শীত রাতেরাও পোষা সারমেয় বেশ,
তোকে ইদানীং আর মনে ধরেনা বিগত।

আমার প্রপিতামহ -
রাত রাত গন্ধ মেখে, গ্রাম-নদী-গঞ্জ-ঘাট,
পেরিয়ে-জাগিয়ে-উড়িয়ে, হাঁটা পথ - ঘুর পথ বেয়ে -
কত নারী - কত ভিটে - সে কত রূপোলী গল্প!

আমার প্রপিতামহী-
মহুয়ার নেশাগন্ধী ব্যাকুল অতৃপ্ত রাত্রি।
জংলার ধার ঘেঁষা বেড়া ভাঙা নড়বড়ে ঘর।
অনুভবে খন্ড-বিখন্ড বোধ আর
পাপ - পাপ শঙ্কা পরেও তীব্র সুখ ছুঁয়েছেন -
নিয়ত।

যন্ত্রণা উগরোতে গিয়ে জেনেছি -
বিষ - বিষ জ্বালায় সর্বাঙ্গ কুঁকড়ে যায় ক্রমশ।
ব্যর্থতা চেপে এলে কন্ঠনালীতে কী ঘন মেঘ জমে!

প্রশ্নের চোখ লাল-লাল, তপ্ত নিঃশ্বাস-
ছিঁড়ে-খুঁড়ে-ফুঁড়ে খাওয়ার আগ্রাসী চেহারা ফোটে।

অতঃপর -
হে সুহৃদ, প্রিয় পাঠক, নাম অজানা সম্পর্কের জন-
স্বপ্ন আবাদ করেও , আমি এক তুচ্ছ অধীশ্বর।

৩০/১১/২০১০

মন্তব্যসমূহ

:-) ভালোই হইছে, আর ঠিকই দাঁড়াইছে। :D
কবি হওয়ার বিপদ আছে, দুঃখ গায়ে মেখেই তবে সুখে থাকতে হয়। অথবা দুঃখ ঘেঁটে দেখার বিপদ আছে, কবি হয়ে যেতে হয়...
অনন্ত'রে তো আমি দেখতে পারিনা জানিসই! সে ছাড়া বাকিটা দুর্দান্ত লাগছে ভাইয়া :) :D
দাদাভাই... জেনে ভালো তো লাগছেই বটে...
তবু দাঁড়ালো কিছু এই যা... :)
সঙ্গীতদা... কবিতা লিখেও তো অনেকে কবি না রে ভাইয়া... এই যেমন আমি...
যন্ত্রণাগুলো এই শব্দে-বাক্যেই উগরে দেয়া হয়তো...
অনেক ধন্যবাদ ভালোলাগা জানানোর জন্য :)

সর্বাধিক পঠিত [Popular Post]